ঢাকা,বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়ায় বনদস্যূর সাথে বনকর্মীর গোলাগুলিঃ পথচারীসহ আহত-৬

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::
কক্সবাজারের চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী রেঞ্জ কার্যালয়ের পশ্চিমপাশে সংরক্ষিত রিজার্ভ বনভূমি থেকে কেটে দেওয়া গাছ উদ্ধার করতে গিয়ে বনদস্যূদের সাথে বনকর্মীদের পাল্টাপাল্টি গোলাগুলির ঘটনা ঘটেছে। এসময় এক পথচারী সহ বনবিভাগের ৫ বনকর্মী গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন।
শনিবার (৬ মে) বিকেল সাড়ে তিনটার দিকে চকরিয়া উপজেলার মালুমঘাটস্থ ফাসিয়াখালী রেঞ্জ অফিসের সামনে ডুমখালী-রিজার্ভ পাড়া এলাকায় এঘটনা ঘটেছে। ঘটনার পর সন্ধ্যা ৬টায় চকরিয়া উপজেলার সহকারী কমিশনার ভূমি (ভারপ্রাপ্ত ইউএনও ) মো. রাহাত-উজ-জামান, বনবিভাগের ফাসিয়াখালী রেঞ্জের সহকারী বনসংরক্ষক ( এসিএফ) শীতল পাল ও চকরিয়া থানার ওসি তদন্ত আব্দুল জব্বার, থানার অপারেশন অফিসার রাজিব চন্দ্র সরকার নেতৃত্বে পুলিশ ও বনর্কমীরা ফের সেখানে অভিযান পরিচালনা করেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন চকরিয়া উপজেলার ডুলাহাজারা বনবিট কর্মকর্তা অবনি কুমার রায়। তিনি বলেন ,ঘটনার দিন দুপুরে রেঞ্জ কার্যালয়ের পশ্চিমপাশে সংরক্ষিত রিজার্ভ বনভূমিতে গাছ কর্তনসহ নতুন ঘর নির্মাণের কাজ করছেন বনদস্যূরা। এমন সংবাদের ভিত্তিতে আমরা ঘটনাস্থলে গিয়ে গাছগুলো উদ্ধার করি। এসময় অর্তকিতভাবে রিজার্ভ পাড়া এলাকার কতিপয় চিহৃিত বনদস্যূরা লাঠিসোটা দা কিরিচ নিয়ে আমাদের উপর হামলা করতে চেষ্টা করে।

তিনি বলেন, ঘটনার সময় আমরা পালিয়ে মহাসড়কে এসে পৌছালে হামলাকারীরা আমাদের লক্ষ্য করে ফাঁকা গুলি বর্ষণ করতে থাকে। এ অবস্থায় বনকর্মীরাও কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। কিন্তু হামলাকারী দুবৃর্ত্তরা এসময় কমপক্ষে ৪০ থেকে ৫০ রাউন্ড গুলি বর্ষণ করে।

ফাসিয়াখালী রেঞ্জ অফিসার মো মেহেরাজ উদ্দিন বলেন, হামলার ঘটনায় বিট কর্মকর্তা অবনি কুমার রায়, বনকর্মী সূর্য কুমার সিংহ, গোলাম জিলানী মিয়াজী, রহিম উদ্দিন ও সাহেদুল ইসলাম গুলিবিদ্ধ হয়ে গুরুত্বর আহত হয়। তাদেরকে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বনকর্মীদের উপর হামলার ঘটনায় খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থল পরিদর্শন করেছেন কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আনোয়ার হোসেন সরকার। তিনি বলেন, বনের গাছ কাটা ও বনকর্মীদের উপর হামলার ঘটনায় জড়িত দুবৃর্ত্তদের আইনানুগ ব্যবস্হা নেওয়া হবে।

স্থানীয় লোকজন জানান, বনবিভাগ আর বনদস্যূদের পাল্টা গোলাগুলির স নেজাম উদ্দিন নামের একজন মাছ ব্যবসায়ী পথচারী মাথায় গুলি লেগে আহত হয়েছে। তাকে উদ্ধার করে স্থানীয় মালুমঘাট মেমোরিয়াল খ্রীষ্টান হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মো.শওকত আলী।

পাঠকের মতামত: